ঢাকাThursday , 12 October 2023
  1. অন্যান্য খবর
  2. অর্থনীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. ক্যাম্পাস
  6. খেলা
  7. জবস
  8. জাতীয়
  9. তথ্যপ্রযুক্তি
  10. ধর্ম
  11. বিনোদন
  12. মতামত
  13. রাজনীতি
  14. লাইফস্টাইল
  15. শিক্ষা

কম বয়সে হৃদরোগের ঝুঁকি, সুস্থ থাকবেন যেভাবে

Fazley Rabby
October 12, 2023 11:01 am
Link Copied!

বর্তমান সময়ের কর্মব্যস্ততায় খাওয়া-দাওয়ায় অনিয়ম, কম ঘুম, শরীরচর্চায় অনীহা— এ সব কারণে ঘরে ঘরে বিভিন্ন রোগের কবলে পড়ছেন নানা বয়সী মানুষ।

কেউ উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন, কেউ আবার হার্টের রোগী। অনেকের শরীরে আবার ডায়াবেটিস, কোলেস্টেরল, থাইরয়েড একসঙ্গেই বাসা বেঁধেছে।

কম বয়সে রোগবালাইয়ের কবল থেকে রক্ষা পেতে নিয়মিত কিছু অভ্যাসে পরিবর্তন আনা জরুরি। যেমন, সকালে উঠে এক গ্লাস বিটের রসে চুমুক দিলেই কিন্তু অনেক অসুখ থেকে দূরে থাকা যায়।

জেনে নিন, কেন সকালে খালি পেটে বিটের রস খাওয়া উপকারী:

১) হার্টে অসুখের ঝুঁকি কমায় : বিটে আছে নাইট্রেট যা শরীরে গিয়ে নাইট্রিক অক্সাইডে পরিণত হয়। রক্তনালিগুলির মুখ খুলে যায়, যার হাত ধরে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে, রক্ত সঞ্চালন বাড়ে শরীরে৷ হৃৎপিণ্ড অনেক বেশি সচল থাকে৷ এ ছাড়া, নিয়মিত বিট খেলে ইস্কিমিক হার্ট ডিজিজেরও প্রকোপ কিছুটা কমে। এর মূলে আছে বিটেইন নামের উপাদান।

২) রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে : বর্ষার মৌসুমে ভাইরাস-ব্যাকটেরিয়া কাবু করে আমাদের। ফলে জ্বর, সর্দি, কাশি এখন ঘরে ঘরে। এই সময়ে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও শরীর চাঙ্গা রাখতে নিয়ম করে বিটের রস খেতে পারেন। এতে থাকা অ্যান্টি-অক্সিড্যান্ট ও ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

৩) ত্বকের উজ্জ্বলতা বাড়ায় : বিটে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট এবং ভিটামিন সি। ত্বকের দাগ-ছোপ, বলিরেখার মতো সাধারণ সমস্যাগুলি প্রতিরোধ করে এই বিট। বিটে থাকা বেটালেন্‌স নামক যৌগটি শরীরে রক্ত সঞ্চালন বাড়িয়ে তোলে। ত্বকে রক্ত সঞ্চালন ভাল হলে ভেতর থেকে ত্বক উজ্জ্বল হয়ে ওঠে।

৪) স্মৃতিশক্তি বৃদ্ধিতে সহায়ক : বিটে থাকা নাইট্রেট শরীরে রক্ত সঞ্চালনের হার বৃদ্ধি করতে সাহায্য করে। মস্তিষ্কেও রক্ত চলাচল ভাল হয়, স্ট্রোকের ঝুঁকি কমে। বিটের রস নিয়ম করে খেলে স্মৃতিশক্তিও ভাল থাকে।

৫) চুল পড়ার সমস্যা কমে : আয়রন, ফোলেট এবং ভিটামিন সি-র মতো গুরুত্বপূর্ণ খনিজ চুল ভাল রাখতে যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর এই সব খনিজই রয়েছে বিটের মধ্যে। শুধু চুল ঝরা বন্ধ নয়, নতুন চুল গজাতেও সাহায্য করে বিটের রস।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।